আমাদের নিজের অস্তিত্বের দাম কতটা?

জীবনে নিজের অস্তিত্ব এর দাম অনেক বেশি। আমরা অনেক সময় নিজের এই অস্তিত্বের দামটা দিতে জানি না। অনেক সময় নিজেকে হারিয়ে যাওয়া কোন ভবঘুরে মনে হয়। কিন্তু সত্যিই কি তাই? আমরা কি সত্যি এতোটাই তুচ্ছ যে নিজের অস্তিত্ব আছে এটা মেনে নিতেও আমাদের বিবেকে বাধে?
অনেকের কাছে থেকে অনেক কিছুই শুনেছি, জেনেছি এবং শিখেছিও অনেক। তবে এটাকে শিখেছি বলাটা যথেষ্টই ভুল তবে এখানে উপলব্ধি শব্দটা বেশি মানায়। আমি দেখেছি কঠিন সময়ে কারো ভেঙে পড়া। দেখেছি ঠিক ওই একই কঠিন সময়ে কারো অবিচল হয়ে দাঁড়িয়ে থাকা।

এতো কিছুর পর শুধু এটাই বুঝেছি যে কারো অস্তিত্ব তার বেঁচে থাকায় না। বরং এটা ঠিক ততক্ষণ পর্যন্ত থাকে যতক্ষন সে নিজের কাছে হেরে যায় নি। ভাষাটা নেহাত গুরুগম্ভির হয়ে গেল তাও নিজের অজান্তেই।

সহজ ভাষায় আমি অন্যের কাছে হেরে গেলাম কিন্তু আমি আশা হারালাম না। "আমি জেতার জন্য আবার লড়াই করবো" এই মনভাব যতক্ষণ বেঁচে আছে আমার অস্তিত্ব ততক্ষন রয়েছে। কিন্তু আমি যদি আশা ছেড়ে দেই তবেই আমার অস্তিত্ব হাড়িয়ে গেলো। অর্থাৎ আমার অস্তিত্ব ঠিক তখনি মৃত বলে আখ্যা পাবে যখন আমি নিজের কাছেই হেরে যাব। এর থেকেই কি বুঝা যায় না যে নিজেকে বাঁচিয়ে রাখার থেকে নিজের অস্তিত্বকে বাঁচিয়ে রাখা অনেক কঠিন।

আর মনে হতেই পারে আমি কোন অস্তিত্বের লথা বলছি!

আসলে আমি বলছি নিজের অস্তিত্বের কথা। যেসব গুন আমাকে অন্য সকল মানুষ থেকে আলাদা করে সেটার মাঝেই বেঁচে আছে আমার অস্তিত্ব। আমি কালো হলে আমার অস্তিত্ব কালোতেই। যেইদিন আমি সাদা হয়ে যাব সেইদিন এই আমির অস্তিত্ব নস্ট হয়ে যাব। সেইদিন আমি আর এই আমি থাকবো না।

সময়, পরিবেশ, পরিস্থিতি অনেক কিছুর কারনেই আমাদের অস্তিত্ব নস্ট হয়ে যায়।

খারাপ রেজাল্ট করা ছেলে বা মেয়েটাকে হাজারো কথা শুনতে হয়। তাকে বলা হয় ফার্স্ট বয় এর মত হতে! কিন্তু কেন!!! হতে পারে খারাপ রেজাল্ট করা ছেলেটা বা মেয়েটা কোন এক বিষয় সেই ফার্স্ট বয়ের থেকেও বেশি ভালো পারে। সেটা যে মিজের পাঠ্যবইয়ের কোন বিষয়ই হতে হবে এমনতো কোন কথা নেই। তাহলে বলা যেতেই পারে তারা দুই জন দুটি আলাদা বিষয়ে দক্ষ। তবে তাদের মধ্যে এতো তুলনা কেন!!! এই তুলনা করার প্রবণতা আমাদেরকে গোল্লায় নিয়ে যাচ্ছে। ফলাফল হিসেবে সেই খারাপ রেজাল্টের ছেলেটার অস্তিত্ব শেষ। ছেলেটা বেঁচে ছিল কিন্তু তার কোন স্বকীয়তা ছিল না।  কেননা পরিবেশ তার অস্তিতবকে বাঁচতে দেয় নি। 

আমার বিশ্বাস আমি যতক্ষন অন্যের সাথে প্রতিযোগিতা করবো ততক্ষণ আমি নিজের সর্বচ্চোটা দিতে পারবো না। আসলে আমার প্রতিযোগিতা হওয়া উচিত আমার নিজের সাথে। তাই না কি!

Comments

Post a Comment

Popular Post